• সোমবার, ২০ মে ২০২৪, ১২:০২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

শেখ রাসেল ছিল খেলার সাথী আমার রাজনৈতিক শিক্ষাগুরু—– এমপি লিপি

কেক কাটছেন এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপিসহ অতিথিগণ। -পূর্বকণ্ঠ

শেখ রাসেল ছিল খেলার সাথী
আমার রাজনৈতিক শিক্ষাগুরু
——– এমপি লিপি

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে শেখ রাসেল দিবসের সেমিনারের প্রধান অতিথি সদর আসনের এমপি শহীদ সৈয়দ নজরুল ইসলামের কন্যা ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি বলেছেন, শৈশবে শেখ রাসেল ছিল আমার রাজনৈতিক শিক্ষাগুরু, আমার খেলার সাথী। তার বাইসাইকেল দিয়ে সাইকেল চালানো শিখেছি। তিনি স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ১৯৭০ সালে তিনি ও তার ছোটবোন সৈয়দা রাফিয়া নূর রূপাকে নিয়ে বাবা সৈয়দ নজরুল ইসলাম গিয়েছিলেন টাঙ্গাইলের মধুপুর গড়ের একটি রেস্ট হাউজে। সেখানে গিয়ে দেখা হয় বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও শেখ রাসেলের সঙ্গে। সেখানে আওয়ামী লীগের একটি গোপন জরুরী সভা ছিল। এক পর্যায়ে শেখ রাসেল তাদের দুই বোনকে ইশারা দিয়ে ডেকে একটি পাটকাঠিতে বাংলাদেশের মানচিত্রখচিত জাতীয় পতাকা বেঁধে ‘জয় বাংলা’ শ্লোগান দিয়ে দৌড়াচ্ছে, আর দুই বোনকে পেছনে পেছনে শ্লোগান ধরার জন্য বলছে। এভাবেই জয় বাংলা শ্লোগানের প্রতি তাদের ভালবাসা জন্মে যায়। সেই অর্থে শেখ রাসেলকে তিনি প্রথম রাজনৈতিক শিক্ষাগুরু মনে করেন।
তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ছিলেন অত্যন্ত সাধারণ মনের মানুষ। স্বাধীনতার পর তিনি সরকারি বিলাসবহুল সরকারি বাসভবনে না ওঠে বসবাস করেছেন নিজের বাসায়। আমরা যখন তখন বাসায় যেতে পারতাম। একদিন বাসায় গিয়ে দেখেছি, বঙ্গবন্ধু ছোট্ট রাসেল আর আরও ছোট্ট নাতি জয়কে বুকের ওপর জড়িয়ে ধরে শুয়ে আছেন। এ ছিল এক অপূর্ব মমতাময় দৃশ্য। বঙ্গবন্ধু এমন মানুষই ছিলেন। তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান, ‘শেখ রাসেল দিবস’ নামে একটি জাতীয় দিবস ঘোষণা করে শেখ রাসেলকে আলাদাভাবে স্মরণ করার সুযোগ করে দেয়ার জন্য। শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর বঙ্গবন্ধুর ধানমন্ডির বাসায় জন্মগ্রহণ করে। আজ ১৮ অক্টোবর সোমবার ছিল তার ৫৮তম জন্মদিন। দেশে প্রথমবারের মত ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ প্রতিপাদ্য নিয়ে উদযাপিত হচ্ছে শেখ রাসেল দিবস।
আজ দুপুরে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিগণ প্রথমে কেক কেটে শেখ রাসেলের জন্মদিন উদযাপন করেন। এরপর জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে সেমিনারে ‘স্মৃতিতে শেখ রাসেল’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. গোলাম মোস্তফা। প্রবন্ধের ওপর আলোচনা করেন প্রধান অতিথি কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি, বিশেষ অতিথি পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমএ আফজাল, জেলা বারের সভাপতি অ্যাডভোকেট শাহ আজিজুল হকসহ জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ আশফাকুল ইসলাম টিটু ও জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল।

সেমিনারে আলোচনা করছেন এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি । -পূর্বকণ্ঠ

মূল প্রবন্ধে বলা হয়, এ পর্যন্ত সারা দেশে ৪ হাজার ১৭৬টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব ও শেখ রাসেল ডিজিটাল ক্লাসরুম স্থাপন করা হয়েছে। কিশোরগঞ্জ জেলায় ৭৮টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব এবং ২৩টি শেখ রাসেল ডিজিটাল ক্লাসরুম স্থাপন করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরে সারা দেশে ১০ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে পর্যায়ক্রমে দেশের সকল উপজেলায় শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণ করা হবে। প্রথম ধাপে ১২৫টি নির্মাণ করা হয়েছে। দ্বিতীয় ধাপে ১৮৬টির নির্মাণ কাজ এ মাসেই শুরু হবে। সেমিনারে সেরা ভিডিও কন্ট্যান্ট নির্মাণ ও সেরা শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের জন্য দুই গ্রুপে ৬ সেরাকে সনদ ও বই পুরস্কার দেয়া হয়েছে। এছাড়া লার্নিং এন্ড আর্নিং কর্মসূচির জন্য ২৭ জনকে ল্যাপটপ দেয়া হয়েছে। সেমিনার সঞ্চালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শফিকুল ইসলাম।
এছাড়াও সকালে মুক্তিযোদ্ধা কার্যালয় প্রাঙ্গনে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং বিকালে শিশু একাডেমিতে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *